বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির যুগে STEM খুবই অপরিহার্য। এ্খানে S- Science, T- Technology, E- Engineering, M - Methematics । যে দেশগুলো অগ্রগতি লাভ করেছে এই STEM-কে গুরুত্ব দিয়েই। এর কোন বিকল্প নেই। আমি চরাঞ্চলে দীর্ঘদিন কলেজে শিক্ষকতা করেছি। সে সুবাদে তৃণমূলে যে অসুবিধাগুলো সে সম্পর্কে একটা সাধারণ ধারণা গড়ে উঠেছে। বিজ্ঞানের যন্ত্রপাতির অপ্রতুলতা, যাও আছে তারও সদ্ব্যবহারের অনীহা। ব্যবহারিক ক্লাসে অনেক সময় অনীহা। মূলত অধ্যক্ষদের (ব্যতিক্রম যারা তাদের বাদ দিয়ে) অনীহার কারণে এটা হয়। ব্যবহারিক পরীক্ষায় শুধু আনুষ্ঠানিকতা সম্পন্ন করে নম্বর দেয়া। যেমন পরীক্ষণ না করেই শুধুমাত্র পরীক্ষায় বর্ণনার ভিত্তিতে নম্বর দেয়া। আর সার্বিকভাবে সকল বেসরকারী স্কুল-কলেজের জন্য নটরিয়াস এমপিও প্রথায় অন্তর্ভুক্তির দীর্ঘসূত্রিতা। একজন শিক্ষক যেদিন যোগদান করবেন সেদিন থেকেই তিনি বেতন প্রাপ্তির অধিকারী। কিন্ত কোনো কোনো শিক্ষকের জীবন পার হয়ে যায় তিনি এমপিওতে অন্তর্ভুক্তি হতে পারেন না। অন্য সকল চাকুরিতে নিয়োগ পেয়ে যোগদানের দিন থেকেই তিনি বেতন পান। কিন্তু বেসরকারী নতুন শিক্ষা-প্রতিষ্ঠানের বেলায় এটা হয় না। একজন কৃষক যখন কোন দিন মজুুরকে নিয়োগ দেন তখন ঐ চাষী অন্তত হাটবারের দিন তার সমস্ত মজুরী পরিশোধ করেন যাতে তার নিয়োগকৃত মজুর বাজার সদাই করতে পারে। দেশকে বৈষম্য মুক্ত করতে হলে আমাদের গ্রামের কৃষকদের কাছ থেকে শিক্ষা নিন। তাদের অক্ষরজ্ঞান অনেক সময় না থাকতে পারে, কিন্তু তারা জ্ঞানী। কৃষি কাজের মতন মহুমাত্রিক জটিল বিজ্ঞান তাদের আয়ত্বে। তারাই সফল বঞ্চনা সত্তেও।
ক্রিস্টাল ফিল্ড তত্ত্ব স ম আজাদ
ক্রিস্টাল ফিল্ড তত্ত্ব আমরা যখন অবস্থান্তর ধাতু এবং এর সন্নিবেশ যৌগের কথা বলি তখন আমাদের d অরবিটালের কথাও বলতে হয়। এজন্য d অরবিটাল সম্পর্কে আমাদের ধারণা কিছুটা ঝালাই করে নিতে হয়। আমাদের d অরবিটালগুলোর নাম জানতে হবে। আমাদের d অরবিটালগুলো আঁকতে শিখতে হবে। দেখা যাক d অরবিটালগুলো দেখতে কেমন।এখানে আমরা একই রেফারেন্স ফ্রেম ব্যবহার করবো। z-অক্ষ হবে উপর-নীচ বরাবর, y-অক্ষ হবে আনুভূমিক, x-অক্ষ এই তল থেকে বের হবে এবং তলের ভিতর দিকে যাবে।আমরা সবসময় এই একই বয়ান ব্যবহার করবো। আমাদের বিবেচনাকৃত প্রথম d অরবিটাল হ’ল d z 2, এর সর্বাধিক ইলেকট্রন ঘনত্ব z-অক্ষ বরাবর অর্থাৎ এই অক্ষ বরাবর দু’টি লোব বিদ্যমান এবং xy তলে ছোট্ট ডোনাট বিদ্যমান। d x 2 -y 2 অরবিটালের সর্বাধিক বিস্তার x-অক্ষ ও y-অক্ষ বরাবর, অর্থাৎ এই নির্দিষ্ট অরবিটালের জন্য সরাসরি অক্ষের ওপর (on-axis) পরবর্তী তিনটি d অরবিটালে সর্বাধিক বিস্তার অক্ষের বাইরে (off-axis), সুতরাং তারা অক্ষের সাথে সরাসরি সম্পর্কিত নয়। তারা, প্রকৃতপক্ষে, অক্ষ থেকে 45 ° বাইরে (45 ° off-axis)। এই অরবিটালগুলো হ’ল d...
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন