ফ্রাঞ্জ ফ্যানোন: তুচ্ছদের কন্ঠস্বর মূল: লিও জেইলিগ অনুবাদ: স ম আজাদ




ফ্রাঞ্জ ফ্যানোন: তুচ্ছদের কন্ঠস্বর
মূল: লিও জেইলিগ
অনুবাদ: স ম আজাদ



ফ্রাঞ্জ ফ্যানোন ১৯২৫এ মার্টিনিকে জন্মেছিলেন। ছত্রিশ বছর পরে তাঁকে আলজেরিয়াতে সমাহিত করা হয়। তাঁর স্বল্পকালীন জীবনে তিনি আলজেরিয়ার অসাধারণ বিপ্লবের মহত্তম প্রবক্তা ছিলেন।

১৯৫৩তে ফ্যানোন একজন সাইকিয়াট্রিস্ট হিসেবে আলজেরিয়া আগমন করেন। তিনি ইতোমধ্যেই একজন সমীহ জাগানিয়া বুদ্ধিজীবি ছিলেন এবং Black Skins, White Masks প্রকাশ করেন, এতে বর্ণবাদের ক্ষমতাশালী বর্ণনা দেন। কিন্তু তিনি অ্যাক্টিভিস্ট ছিলেন না। যখন তিনি দর্শন ও সাইকিয়াট্রিতে সুপন্ডিত ছিলেন, তখন তাঁর বিপ্লবী রাজনীতি ও তত্তে¡ অস্পষ্ট ধারণা ছিলো। আলজেরিয়ার বিবর্ধমান বিপ্লব এই অকালপক্ক বিদ্রোহীকে বিপ্লবীতে রূপান্তরিত করে।
 
 
আলজেরিয়াতে ফ্যানোন                                           

ফ্রান্স ১৮৩০এ আলজেরিয়া আক্রমণ করে। ১৮৪৮ থেকে আলজেরিয়াকে ফরাসি টেরিটরি হিসেবে দাবী করা সত্ত্বেও ফরাসিরা ১৮৭১এর পূর্ব পর্যন্ত "নেটিভদের" প্রতিরোধ ঠান্ডা করতে সমর্থ হয়নি। এটি ছিল নিষ্ঠুর প্রক্রিয়া এবং ফরাসি দখল আলজেরিয় সমাজকে শত শত বছর পিছিয়ে দেয়। একটি বর্ণনায় ব্যাখ্যা করা হয় যে "নৈরাজ্যিক বা বন্ধ্যা প্রতিষ্ঠানসহ অশিক্ষিত জনগণ দ্বারা অধ্যুষিত কোনো বর্বর দেশ ছিল না আেলজেরিয়া। এর মানবিক ও অর্থনৈতিক মূল্যবোধসমূহ উচ্চস্তরে উন্নীত হয়েছিল . .      . .সাথে পিতৃতান্ত্রিক, কৃষকীয় এবং নাগরিক জীবনধারা সহঅবস্থান করতো।"

১৮৩০এর পরে প্রথম দুই দশকে দেশটির জনসংখ্যা প্রায় দুই মিলিয়ন হ্রাস পায়। কারণ আক্রমণকারী বাহিনী হাজার হাজার মানুষকে গৃহচ্যুত করে, তাদের ভুমি-দখল ও হত্যা করে। যখন বিদ্রোহ চুড়ান্তরূপে এবং নিষ্ঠুরভাবে দমন করা হয়, তখন আরব বর্বরদের (অথবা আদিবাসীদের) ফরাসি নাগরিকত্ব থেকে বঞ্চিত করা হয়, তারা স্বল্প অধিকারের প্রজাতে রূপান্তরিত হয়।

যদিও ১৯২০এর দশকের শেষভাগ থেকে জাতীয়তাবাদী আন্দোলনের অস্তিত্ব ছিল, কিন্তু ১৯৫৪ শেষ না হওয়া পর্যন্ত Front de Libération Nationale (FLN)-এর জন্ম হয়নি। FLN ফরাসিদের বিরুদ্ধে একটি নয়া ধরনের প্রচন্ড প্রতিরোধে অঙ্গিকারাবদ্ধ ছিল এবং সম্পূর্ণ স্বাধীনতার দাবী জানিয়েছিল।

র‌্যাডিকালায়নের এই সময়ে ফানোন আকৃষ্ট হন। তিনি যে হাসপাতালে কাজ করতেন সেখানে সংগ্রামে অংশগ্রহণকারী FLN মিলিট্যান্টদের চিকিৎসা সেবা দিতেন। ১৯৫৬ নাগাদ তাঁর কাজ করা অসম্ভব হয়ে পড়ে। তিনি হাসপাতাল থেকে ইস্তফা দেন এবং তিউনিসিয়াতে এসে নিজেকে আলজেরিয় বিপ্লবে উৎসর্গ করতে সংকল্পবদ্ধ হন।

তিউনিসিয়া আগের বছর স্বাধীন হয় এবং দ্রুত FLN নির্বাসিত নেতৃত্বের প্রধান ঘাটিত পরিণত হয়। ফ্যানোন তাঁর জীবনের বাকী অংশ তিউনিসিয়াতে অতিবাহিত করেন এবং FLN-এর পত্রিকা আল্ মৌদজাহিদ-এ কাজ করেন।

১৯৫৯এ ফ্যানোন A Dying Colonialism লেখেন , এটি বুদ্ধিদীপ্ত এবং এখন পর্যন্ত আপেক্ষিকভাবে অজানা একটি বই। তিনি আলজেরিয়ার মুক্তিতে গণসম্পৃক্তি উদযাপন করতে চাইতেন। তিনি আলজেরিয় সমাজের আমুল পরিবর্তন (radical mutation) বিশ্লেষণ করেন। তিনি পরীক্ষা করেন কীভাবে আলজেরিয়াতে নারীর ভূমিকা রূপান্তরিত হয়েছিল তাদের সক্রিয়তাবাদ (activism) দিয়ে, কীভাবে পুরুষাধিপত্য (male authority) উল্টে যায়। এবং নারী ও পুরুষের মধ্যকার পরিবর্তনশীল সম্পর্কও তিনি পরীক্ষা করেন। ‍‍‌"দম্পতিরা আর নিজেদের মধ্যে আবদ্ধ নয়। এরা নিজেদের মধ্যে আর শেষ অণ্বেষণ করে না। এটি আর প্রজাতির স্থায়ীত্বের স্বাভাবিক প্রবৃত্তির ফল নয় (the natural instinct of perpetuation of the species)।" . . . .


গভীর ও বিপ্লবী পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়া একটি সমাজের বর্ণনা হিসেবে এটি আজও অসাধারণ। ফাননের কাজ গুরুত্বারোপ করে কীভাবে সাধারণ জনগণ হঠাৎ নয়া সম্ভাবনার দারোদ্ঘাটন করে তাদের রাজনৈতিক কর্মকান্ডে জড়িত হওয়ার মধ্য দিয়ে, এই প্রক্রিয়াটিকে তিনি স্মরণীয়ভাবে বর্ণনা করেন পুনঃমানসিক চিত্রায়িত করা ("recerebralised) হিসেবে।


দুনিয়ার তুচ্ছগণ (The Wretched of the Earth)


১৯৬০এর শেষদিকে ফ্যানোনের লিউকোমিয়া ধরা পড়ে এবং তিনি জানতে পারলেন যে তিনি আর মাত্র অল্প কয়েক দিন বেঁচে থাকবেন। তাঁর মাস্টারপিস The Wretched of the Earth শেষ করার প্রয়োজনীয়তা থেকে তিনি জড়িত হয়ে পড়েন। ফ্যানোনের ঘনিষ্ঠ বন্ধু Pierre Chaulet আমার সাথে সাম্প্রতিক সময়ে এক সাক্ষাৎকারে ব্যাখ্যা করেন, 'The Wretched of the Earth পড়া উচিত কাচা অবস্থায় (in a raw state) অসংশোধিত একটি জরুরী বার্তা হিসেবে। আমাদের মতন কিছু ঘনিষ্ট বন্ধুর সামনে যখন তিনি তাঁর টেক্স পড়ছিলেন তখন আমরা কিছু প্যাসেজ সম্পর্কে তাঁর সামনে কোনো প্রশ্ন করতে সাহস পাইনি, কারণ তিনি তিউনিসের তার রুমে পায়চারী করছিলেন, অসুস্থ ছিলেন এবং অবহিত ছিলেন যে তাঁকে নিন্দা করা হবে, তাঁর সকল শক্তি দিয়ে প্রত্যাশা করতেন, চমৎকার ভাষায়, তাঁকে তাই বলতে যা তাঁর বলতে হবে।

ফ্যানোন জাতীয় মুক্তির সমালোচনা বর্ধিতভাবে করছিলেন। তিনি জানতেন যে ঔপনিবেশিক নির্যাতন থেকে প্রকৃত মুক্তির দিকে জাতীয় মুক্তি ছিল গুরুত্বপূর্ণ পর্যায় (crucial stage), কিন্তু তিনি এটি বিশাল জটিলতাপূর্ণ একটি প্রকল্প হিসেবে দেখা শুরু করলেন।

ফ্যানোন পর্যবেক্ষণ করেন স্বাধীনতার পর কীভাবে জাতীয় বুর্জোয়া, জাতীয়তাবাদী এলিটগণ এবং বুদ্ধিজীবিগণ ‘‘এক প্রকারের লোভী, সর্বগ্রাসী ছোট গোষ্ঠীতে (a sort of little caste) দ্রুত অধপতিত হন, . . .যারা কেবলমাত্র তাদের নিকট হস্তান্তরিত করা প্রাক্তন ঔপনিবেশিক শক্তির লভ্যাংশসমূহ (dividends) গ্রহণে খুশী ছিল। প্রাক্তন ঔপনিবেশিক শক্তির বৃহৎ ব্যবসায়ের সাথে এই মুনাফাখোর গোষ্ঠী সাদাসাধিভাবে দালালের ভূমিকা পালন করতে চেয়েছিল।

ফ্যানোন যুক্তি দেন যে যদি ক্ষমতা ও সম্পদের মৌলিক হস্তান্তর সংঘটিত করতে হয় তবে স্বাধীনতার জন্য সংগ্রামকে সংযুক্ত করতে হবে জাতীয় বুর্জোয়ার সাথে একটি ব্যাপক সংঘর্ষে। জাতীয় বুর্জোয়া শ্রেণী ভেঙ্গে ফেলতে হবে তা না হলে প্রকৃত মুক্তি সম্ভব নয়।

ফ্যানোন অভিজ্ঞতা থেকে শেখেন। তিনি দেখেন কীভাবে   ঘানার প্রভাবশালী প্রথম স্বাধীনতার নেতা কওয়ামি নক্রুমার র‌্যাডিক্যাল ধারণাবলী ভেঙ্গে পড়ে নয়া রাষ্ট্র পুরাতন উপনিবেশিক শক্তির সাথে আপোষরফা এবং মহাদেশ ব্যাপী সংঘটিত সংগ্রামসমূহের প্রতি নক্রমার নিজের সাবধানী দৃষ্টিভঙ্গির কারণে।

তার ক্লাসিকের পাতাসমূহে ফ্যানোনের হতাশা অনুভূত হয়। কৃষ্ণ গৌরবের মহান কবি এবং সেনেগালের নয়া প্রেসিডেন্ট লিওপোল্ড সেন্ঘর। পূর্ণ স্বাধীনতার পরিবর্তে ফরাসি প্রেসিডেন্ট চার্লস দ্যা গলের আপোষরফা হিসাবে আফ্রিকিয় রাষ্ট্রসমূহের ফরাসি কমিউনিটির প্রস্তাব গ্রহণ করে তিনি আলজেরিয় বিপ্লবের প্রতি বিশ্বাসঘাতকতা করেন।
 
সমগ্র জনগণের অন্তর্নিহিত আশাসমূহের সর্বগ্রাহী স্ফটিকায়ন, জনগণের সংহতির তাৎক্ষণিক এবং সবচেয়ে সুস্পষ্ট ফলাফল যেগুলো হতে পারতো জাতীয় চেতনা (consciousness), সেগুলো না হলে জাতীয় চেতনা যে কোনো ক্ষেত্রে কেবলমাত্র একটি শূন্য খোল, একটি স্থুল ও ঠুনকো প্রহসনে পরিণত হয়। লিখেন ফ্যানোন।

ফ্যানোন আরো লিখেন যে কীভাবে বৃহৎ শক্তিবর্গ তাদের প্রাক্তন উপনিবেশসমূহের প্রকৃত রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতা সমর্থন করতো না। কঙ্গোতে তিনি লক্ষ্য করেন যে কীভাবে ১৯৬০এ একটি জাতীয়তাবাদী দল গণতান্ত্রিকভাবে নির্বাচিত হয়, তারপরেও স্বাধীনতা উৎসবের কয়েকদিন পরেই দুটি খনিজ সমৃদ্ধ প্রদেশ বিচ্ছিন্ন করে ফেলা হয় পুরাতন ঔপনিবেশিক শক্তির সমর্থনপুষ্ট ও অস্ত্র সহায়তায়। সাত মাসের মধ্যে স্থানীয় পুতুল গোষ্ঠী ও বেলজিয় সেনাদল জাতীয়তাবাদী নেতা প্যাট্রিস লুমুম্বাকে হত্যা করে। ফ্যানোন লক্ষ্য করেন যে স্বাধীনতার পরে জাতীয়তাবাদী এলিটগণ যে শোষক শ্রেণীকে উৎখাত করে, তারা সেই শোষক শ্রেণীতেই বিবর্তিত হয়।

শ্রেণী ও বিপ্লব                              

কিন্তু ফ্যানোন, তাঁর সময়ের অনেক চিন্তকদের মতই স্তালিনবাদ দিয়ে প্রচন্ডভাবে প্রভাবিত মার্কসবাদের একটি ভারসন দ্বারা আকৃতি পান। শক্তিশালী ফরাসি কমিউনিস্ট পার্টি আলজেরিয় স্বাধীনতাকে সমর্থনদানে অস্বীকৃতি জ্ঞাপন করে। এতে তিনি বিরক্ত হন। (যদিও তিনি ব্যক্তি কমিউনিস্ট ও ত্রৎস্কিপন্থীদের দ্বারা অনুপ্রাণিত হন।) ফরাসি কমিউনিস্ট পার্টি দাবী করে তারা শ্রমিক শ্রেনির নামে এবং স্বার্থে কথা বলে। এবং ফ্যানোন দেখেন যে ফরাসি শ্রমিক শ্রেণীর আলজেরিয় বিপ্লবের পক্ষে স্বাধীনভাবে কাজ করার সম্ভাবনা নাই। তার পরিবর্তে তিনি যুক্তি দেন যে কিউবা ও ভিয়েতনাম কৃষক শ্রেণীর কেন্দ্রীয় ভূমিকার প্রতি গুরুত্বারোপ করে। তিনি ঘোষণা দেন, এটি স্পষ্ট যে ঔপনিবেশিক দেশগুলোতে কৃষক শ্রেণী বিপ্লবী, কারণ তাদের হারাবার কিছু নেই এবং জয় করবার জন্য সবকিছুই আছে।"

ফ্যানোন তাঁর যুক্তি বিস্তৃত করেন সংগঠিত আফ্রিকিয় শ্রমিক শ্রেণী দিকে, তিনি বলেন যে সাম্রাজ্যবাদী শোষণের মুনাফা দিয়ে এটিকে কার্যকরভাবে কেনা" হয়েছে। শহরগুলোতে ভ্রæণাবস্থার প্রলেতারিয়েত তুলনামূলকভাবে সুবিধাজনক অবস্থায় আছে . . .। ঔপনিবেশিক দেশগুলোতে শ্রমিক শ্রেণীর হারাবার সবকিছুই আছে; বাস্তবে এটি ঔপনিবেশিত জাতির সেই ভগ্নাংশের প্রতিনিধিত্ব করে যেটি দরকারী ও অপ্রতিস্থাপনীয় যদি ঔপনিবেশিক মেশিনকে সহজভাবে চালাতে হয়।

ফ্যানোন ভুল ছিলেন। আলজেরিয়া ছিল প্রতিবাদের দীর্ঘ ঢেউয়ের একটি অংশ যেটি মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকাকে আবিষ্ট করেছিল। অঞ্চলটির বিস্তর জায়গায় ১৯৪৫এর পরে শ্রমিক শ্রেণীর আন্দোলনসমূহই সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সংগ্রামসমূহ গড়ে তোলে এবং বিউপনিবেশিকরণের জন্য সংগ্রাম শুরু করে। মিশর থেকে ইরান ও সিরিয়া পর্যন্ত গণ আন্দোলনসমূহ অঞ্চলটিকে আশান্বিত করেছিল শ্রমিক শ্রেণীর নেতৃত্বে জাতীয় মুক্তি ও সমাজতান্ত্রিক পরিবর্তনের সংযোগ ও বিস্তৃতির সম্ভাবনা দিয়ে। আলজেরিয়ার নিজের বিপ্লবের গুরুত্বপূর্ণ মুহুর্তগুলো এই প্রবণতাসমূহের নিশ্চয়তা দেয়।

কিন্তু এই আন্দোলনসমূহের সবথেকে বড় সমস্যা ছিলো স্তালিনিয় ফ্রেমওয়ার্কের বাইরে বুদ্ধিবৃত্তিক অথবা ভাবাদর্শিক বিকল্পসমূহ তৈরী করতে অসামর্থ্য। এই ফ্রেমওয়ার্কটি জাতীয়তাবাদী চিন্তায় আধিপত্য করতো এবং এটি উৎসাহ দিতো সমাজতান্ত্রিক বিপ্লব থেকে জাতীয় মুক্তিকে পৃথক করতে। তাঁর জীবনের শেষদিকে ফ্যানোন বুঝতে পারেন যে আফ্রিকাকে যে ভয়ংকর বিপদটা হুমকি দিচ্ছে তা হলো ভাবাদর্শের অনুপস্থিতি

ভাবাদর্শিক ও সাংগাঠনিক শূন্যতায় অন্য গ্রæপের উত্থান ঘটে। ইরাক ও মিশরে গণ আন্দোলনের পর্যায়কাল পরে বিপ্লবী সংগ্রামের মুহুর্তে জাতীয়তাবাদী সেনা অফিসারগণ ও বুদ্ধিজীবিগণ রাষ্ট্রক্ষমতা দখল করে, সংগঠিত শ্রমিক শ্রেণী নয়। আলজেরিয়াতে প্রক্রিয়াসমূহ পৃথক ছিল, কিন্তু গুরুত্বপূর্ণ সাদৃশ্যসমূহও ছিলো।  

The Wretched of the Earth বুদ্ধিদীপ্তভাবে জাতীয় মুক্তি ও সমাজতান্ত্রিক পরিবর্তনের মধ্যকার পৃথকীভবনের সমস্যার সাথে সংগ্রাম করেছিলো। তাঁর নিজস্ব পদ্ধতিতে ফ্যানোন এই উপাদানসমূহকে মেলাতে চেষ্টা করেছিলেন, যেগুলোকে তিনি প্রকৃত মুক্তির জন্য দরকার বলে মনে করতেন। নয়া মানবতাবাদ ছিলো তাঁর অন্বেষিত, যা প্রকৃতপক্ষে অর্জন করা যেতো ইউরোপীয় শ্রমিক শ্রেণীর সাথে জোট বেঁধে তৃতীয় দুনিয়ার গরীবদের স্ব-কর্মকান্ড দিয়ে।

ফ্যানোনের কাজ প্রায়ই অভিযুক্ত হতো সহিংসতা উদযাপনের অভিযোগে। কিন্তু তিনি তা ছিলেন না। পরিবর্তে তিনি লেখেন যে উপনিবেশিকতা হলো এর স্বাভাবিক অবস্থার মাঝে সহিংসতা এবং এটি দুনিয়া জুড়ে অস্তিত্বমান হয় তাদের শরীরের উপর দিয়ে যাদের এরা জয় করেছিলো এবং অধস্তন ও আদিম হিসেবে আখ্যা দিয়েছিলো। ফ্যানোন স্বীকৃতি দেন হিংস্র প্রতিরোধ দরকার, নিরাময়ীও বটে। সমাজের নিচের দিকে যারা দীর্ঘ সময় ধরে লাঞ্চিত ও প্রত্যাখ্যাত তাদের হীনমন্যতার অসমর্থনযোগ্য বোধকে নির্যাতিতের প্রতি-সহিংসতা (counter-violence) পাল্টে দিতে সহায়তা করে । ফ্যানোন সহিংসতার বার্তাবাহক (apostle) ছিলেন না, কিন্তু এর সুক্ষ্ম ও প্রয়োগবাদী বিশ্লেষক (subtle and pragmatic analyst) ছিলেন।

কীভাবে একটি আন্দোলনকে স্বাধীন শ্রমিক শ্রেণীর রাজনীতির উপর কেন্দ্রীভূত করা যায়, এটি দেখতে ফ্যানোনের অস্বীকৃতিকে একটি প্রেক্ষাপটে স্থাপন করা দরকার।


উত্তরাধিকার            


ফ্যানোনবাদী বিপ্লবী কৌশল হিসেবে যা পরিচিত হয়েছিল তা হলো কৃষক নেতৃত্বে অভ্যুত্থান। ১৯৬১তে তাঁর মৃত্যুর পর আলজেরিয় যুদ্ধ এবং FLN কর্তৃক গৃহিত রাজনৈতিক বিকল্পসমূহের ব্যর্থতা ও বিভক্তিসমূহ সম্পর্কে বেশী বলা হতে থাকে। যদিও বাস্তবে এ ধরনের আন্দোলনসমূহ ছিল কৃষক নেতৃত্ব থেকে অনেক দূরে। পরিবর্তে সেগুলোতে আধিপত্য করতো মধ্যবিত্ত বুদ্ধিজীবি গোষ্ঠীর একটি অংশ। যদি ঔপনিবেশিক শক্তি সফলভাবে পরাজিত হতো, তবে কৃষকেরা নয়, এই বৃদ্ধিজীবি গোষ্ঠী উন্নীত হয়ে একটি নয়া এলিট শ্রেণীতে রূপান্তরিত হতো, যেটি ফ্যানোন খুব ঘৃণা করতেন।

কিন্তু The Wretched of the Earth দেখায় ফ্যানোন তাঁর ধারণাবলী বিকশিত করেন বিশ্লেষণীয়  (এবং গীতিধর্মী) প্রতিভার সাথে, কারণ তিনি আন্দোলনটিকে বুঝতে ও আকার দিতে চেষ্টা করছিলেন যার প্রতি তিনি আবেগপূর্ণভাবে প্রতিশ্রæতিবদ্ধ ছিলেন। পিয়েরে শাওলেত (Pierre Chaulet) তাঁর বন্ধুর মূল্যায়নে সঠিক ছিলেন: ফ্যানোন একজন নয়া গ্রামশিও ছিলেন না, তিনি একজন পয়গম্বরও ছিলেন না। তিনি ছিলেন তাঁর যুগের একজন মানুষ, একটি বিশেষ অভিজ্ঞতা দিয়ে চিহ্নিত, যা তিনি প্রতিফলিত করেন। তিনি নিজেকে বিস্ময়াকরূপে প্রকাশ করেন এবং আমাদের অনেকের মতন অনেক ভুলও করেন, কিন্তু তাঁর মূল বক্তব্য ছিল মানবতার মানবিকীকরণ। আলজেরিয়ার স্বাধীনতা আন্দোলনে পরকীকৃত (alienated) মানুষ-এর মুক্তি আবিষ্কার করেনÑ যেটি তাঁর মনোরোগ সংক্রান্ত কাজ - সেইসাথে অধিকারচ্যুত ও বিমানবীকৃত জনগণের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক মুক্তি।

সম্প্রতি বিপ্লবী পরিবর্তন আবার উত্তর আফ্রিকাতে স্থানান্তরিত হয়েছে। আমাদের আর একবার ফ্যানোনের কাছে ফিরে যাওয়া উচিত বিপ্লবী পরিবর্তনে তাঁর অসাধারণ অন্তর্দৃষ্টিসমূহের জন্য এবং আমাদের আন্দোলনসমূহ নিয়ন্ত্রণ করতে ও ভাঙ্গতে চায় যে  মুনাফাখোরের জাত তার বিরুদ্ধে অবিরাম যুদ্ধে লিপ্ত থাকার জন্য তাঁর সনির্বন্ধ অনুরোধের জন্য।
 
 লন্ডন থেকে প্রকাশিত Socialist Review 2011 December ইস্যুতে ছাপাকৃত  Champion of the Wretched নিবন্ধের বাংলা অনুবাদ


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ক্রিস্টাল ফিল্ড তত্ত্ব স ম আজাদ

পরকীকরণ: মার্কসের তত্ত্বের ভূমিকা

রসায়নের প্রকৃতি এরিক শেরি